মাঠের বাইরে টাইগার ভক্তদের লড়াই

মাঠের বাইরে টাইগার ভক্তদের লড়াই

ভারতের দর্শকরা ম্যাচের প্রায় সব টিকিট কিনে ফেলেছে। বাংলাদেশ সমর্থকদের সেই টিকিটই ওদের কাছ থেকে দ্বিগুণ দামে কিনে নিতে হচ্ছে। চাউর হয়েছে বাংলাদেশের দর্শকরা মিছিল নিয়ে মাঠে আসবে!’ মিছিলের কথা শুনে অবাক বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশে এমন দৃশ্য একেবারেই পরিচিত। কিন্তু ইংল্যান্ডে এটি কি সম্ভব! এখানের কড়া আইনে মানুষকে ভড়কে দেয়ার মতো কিছু করা যায়না। কিন্তু সেটি হতে যাচ্ছে বার্মিংহামে। মিছিল ও শোভাযাত্রা নিয়ে কয়েক হাজার বাংলাদেশি সমর্থক টাইগারদের সমর্থন জানাতে এজবাস্টন স্টেডিয়ামে আসবে আগামী ২রা জুলাই। এই আয়োজনের কারণও ভারতীয়রা।

এর আগে দেখা গেছে, গ্যালারিতে সংখ্যায় কম থাকলে টাইগার সমর্থকদের তারা জ্বালাতন করে। ঘিরে ধরে বলতে থাকে নানা বাজে কথা। আর সেই কারণেই টাইগার সমর্থকদের ঐক্যবদ্ধভাবে মাঠে যাওয়ার এই প্রস্তুতি।

এই সবের আয়োজন করেছে ইংল্যান্ডে ‘মাটি’ নামের একটি সংগঠন। আয়োজকদের একজন আশরাফুল ওয়াহিদ দুলাল ও সাইফুল রেজা চৌধুরী পথিক। তারা মানবজমিনকে জানান মিছিল শুরু হবে বার্মিংহাম ফুটবল গ্রাউন্ডের মরিসন কার পার্ক থেকে। মূল জমায়েত হবে সেন্ট্রাল মসজিদের সামনে ।

দুলাল বলেন, ‘আসলে প্রতিবারই টিকিট কেনার ক্ষেত্রে আমরা পিছিয়ে থাকি ভারতীয়দের তুলনায় । ওরা এমনভাবে অনলাইনে কিনে ফেলে যে আমরা ওদের সঙ্গে পারিনা। যখন আমরা মাঠে যাই তখন ওরা সংখ্যায় বেশি থাকে। যাওয়ার পথে ওরা আমাদের নানা কথা বলে বিরক্ত করে। আবার মাঠে গেলেও গ্যালারিতে ভীষণ জ্বালাতন করে। এমনকি ওদের ভয়ে মাঠে প্রবেশ করতে চায়না অনেক দর্শকই । যে কারণে আমরা চিন্তা করেছি একা যাবনা, যারা যারা এই ম্যাচের জন্য টিকিট কিনেছি তারা সবাই একই সঙ্গে পতাকা, ব্যানার হাতে মাঠে যাবো মিছিল নিয়ে। এতে করে ভারতের সমর্থকরাও দেখবে আমরা একা নই। আমরা শুরুতে ঠিক করেছিলাম মিছিল নিয়ে দলের পিছনে পিছনেই যাবো। কিন্তু পরে সেই পরিকল্পনা বাদ দিয়েছি।’

ক্রিকেট নিয়ে বাংলাদেশের সমর্থকদের উন্মাদনায় দারুণ খুশি বার্মিংহাম পুলিশও। দুলাল বলেন, ‘আমরা পুলিশের কাছে গিয়ে অনুমতি চেয়েছি। ওরা একটু অবাক হলেও বেশ মজাও পেয়েছে। বলেছে তোমরা যে এত কিছু করেছো তাকি জানে তোমাদের দল? আমরা বলেছি জানে। আর আমাদের শান্তিপূর্ণভাবে শোভাযাত্রার অনুমতিও দিয়েছে।’ আসলে ইংল্যান্ডে আইনের প্রতি প্রায় প্রতিটি মানুষই শ্রদ্ধাশীল। কারণ এখানে আইনগুলো মানুষের জন্য দারুণ উপকারি। কেউ কাউকে মুখে মুখে মারার কথা বললেও আছে কড়া শাস্তি।

বার্মিংহামের এজবাস্টনে ২রা জুলাই ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ দল। বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে এ ম্যাচে জিততেই হবে টাইগারদের। তবে এমন উত্তেজনার ম্যাচে মাঠের দখল নিতে ব্যর্থ হয়েছে টাইগার সমর্থকরা। বেশির ভাগ টিকিটই কিনে ফেলেছে ভারতীয়রা। যে কারণে তাদের কাছ থেকেই দিগুণ তিনগুণ দামে টিকেট কিনে মাঠে যেতে হচ্ছে বাংলাদেশি সমর্থকদের। এ নিয়ে সাইফুল রেজা পথিক বলেন, ‘আমাদের এখানে টিকিটের যে কী হাহাকার বলে বুঝাতে পারবো না, প্রতিদিন টিকিটের জন্য ১০০ থেকে ২০০ ফোন আসে আমাদের বিভিন্ন জনের কাছে। বড় বিষয় হলো এখানে ৬০ পাউন্ডের টিকিট এখন কিনতে হচ্ছে ১৫০ পাউন্ডে। ভারতের অনেক সমর্থকই এখন এই টিকিট বিক্রি করছে চড়া দামে। আমাদের দর্শকরাও তা কিনে নিচ্ছে। যেখান থেকে পারছে তারা এখন ব্যস্ত টিকিট সংগ্রহ করতে।

Leave a Comment