অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রের প্র্যাকটিস হয়ে গেছে

স্টাফ রিপোর্টার আসলামুল রামা

যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশে চলাফেরায় কোনো ধরনের ঝুঁকি না থাকলেও মার্কিন সরকার যে সতর্কতা জারি করেছে তার সমালোচনা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, এখানে তেমন কিছু ঘটেনি। তারা কোন হুমকি বা ঝুঁকির মধ্যে নেই। তারপরও সতর্কতা জারি করা হয়েছে। এটা যুক্তরাষ্ট্রের একটা প্র্যাকটিস হয়ে গেছে। গতকাল ঢাকার মিরপুরে পুলিশ স্টাফ কলেজে ‘ট্রান্স ন্যাশনাল ক্রাইম: সার্ক পারসপেক্টিভ শীর্ষক এক আন্তর্জাতিক ট্রেনিং কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের চলাচলের ওপর সতর্কতা জারি করেছে। বাংলাদেশের সরকারের পক্ষ থেকে এ ধরনের কোন সতর্কতা জারি করা হয়েছে কিনা এমন প্রশ্নে মন্ত্রী বলেন, রেড অ্যালার্ট নয়, তারা তাদের নাগরিকদের অ্যালার্ট দিয়েছেন।

এর আগে শুক্রবার বিকালে মার্কিন সতর্কবার্তার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ঝড়ঝাপটা ও নানা দুর্যোগের মধ্যদিয়েও বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন হঠাৎ করেই মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপত্তা সতর্কবার্তা জানিয়েছে, কিন্তু কেন তারা এ ধরনের সতর্কবার্তা দিল তা বুঝতে পারলাম না। প্রধানমন্ত্রী বলেন, এ ধরনের কোনো নিরাপত্তা ঝুঁকি যদি থেকেই থাকে, তা আমাদের গোয়েন্দা সংস্থাকে অবহিত করলেই পারত।

বিএনপির চেয়ারপারসনের মুক্তি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের কোন আবেদন আমাদের কাছে আসে নাই। সুতরাং অনুমোদন দেয়ার প্রশ্নই আসে না। খালেদা জিয়া যদি প্যারোলে মুক্তির আবেদন করেন তাহলে বিষয়টি চিন্তা ভাবনা করে জানানো হবে। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী ৯ই এপ্রিল পাবনার শহীদ আমিন উদ্দিন স্টেডিয়ামে ৬১৪ জন চরমপন্থী আত্মসমর্পণ করবেন। তাদের কৃতকর্মের জন্য তারা লজ্জিত। তারা আলোর পথে আসবেন বলে আবেদন করেছেন। তার ভিত্তিতেই আত্মসমর্পণের ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ পুলিশের আয়োজনে দুই সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণ কোর্সে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও ভারত, মালদ্বীপ ও ভুটানের পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তারা অংশ নিচ্ছেন। ওই তিন দেশের ৬ জন ও বাংলাদেশের ১৪ জনসহ মোট ২০ জন পুলিশ কর্মককর্তা প্রশিক্ষণ নিচ্ছেন। আন্তর্জাতিক এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আন্তঃরাষ্ট্রীয় অপরাধ ও এর সুদূর প্রসারী প্রভাব এই অঞ্চলের দেশগুলোর জন্য হুমকি হতে পারে। সার্ক অঞ্চলের দেশগুলোকে অভ্যন্তরীণ ও আঞ্চলিক সহযোগীতা বাড়ানোর মাধ্যমে আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাস দমনে এগিয়ে আসতে হবে।

অন্যান্য খবর

Leave a Comment